বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে গোটা বিশ্ব। তবে থেমে নেই করোনার তাণ্ডব, করোনা আক্রান্ত দেশগুলোতে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। সচেতনতাই পারে সুরক্ষিত রাখতে, এমন কথা বিভিন্ন মহল থেকে বারবার বলা হচ্ছে।

করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৮৫ জনে। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৭৭ হাজার ৫০০ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৯ হাজার ৭১১ জন। বার্তা সংস্থা বিএনও নিউজ এ খবর জানিয়েছে।

এদিকে দেশে আরো তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এ নিয়ে এই ভাইরাসে মোট ২০ বাংলাদেশি আক্রান্ত হলেন। এর মধ্যে নারী ও দুজন পুরুষ রয়েছেন।’ দেশের বর্তমান পরিস্থিতিতে করোনা জনসচেতনতায় কোন বিকল্প নেই।

বিকল্প নেই জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে করোন ভাইরাস সচেতনতামূলক লিফলেটের। তবে লিফলেট বিতরণের ধরন পাল্টানোর প্রিয়জন নিজ উদ্যোগে। করোনা ভাইরাস থেকে মুক্তির লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে সরকার এছাড়াও করোনা সচেতনতায় নিজ উদ্যোগে কাজ করছে বিভিন্ন সংগঠন যারা লিফলেট বিতরন করে মানুষ কে সচেতন করার চেষ্টা করেছেন।

তবে এর মধ্যে কিছু সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দলের লিফলেট পাওয়া গেছে যে গুলি করোনা সচেতনতার সাংঘর্ষিক রাজশাহীর বাঘায় করোনা নিয়ে ব্যঙ্গাত্মক লিফলেট বিতরণের অভিযোগ উঠেছে দুদিন পূর্বে। আসলে যারা লিফলেট বিতরন করছে তাদের লিফলেট গুলিতে কি প্রচার করছে সেদিকেও নজরদারি প্রয়োজন আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের।

করোনা: ভাইরাস থেকে মুক্ত থাকতে হলে জনসমাগম এরিয়ে যেতে হবে। বিভিন্ন দেশে ঘর থেকে বাহিরে যাওয়া পর্যন্ত নিষেধ করা হয়েছে সেই তুলনায় আমরা এক সাথে গ্রুপ তৈরি করে ২০-২৫ জনে এক সাথে ঘুরে লিফলেট বিতরন আসলে কি ইঙ্গিত করছে কোনো বিধি নিষেধ আছে কি এমন লিফলেট বিতরেনের বিরুদ্ধে? যেখানে আমদের দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠান গ্রুপ প্রাইভেট, সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে শুরু করে পর্যটন স্পটসহ অধিক জনসমাগম হয় এমন স্থান গুলি বন্ধ ও নিষিদ্ধ করা হয়েছে সেখানে কেন লিফলেট বিতরেনের নামে গ্রুপ করে লিফলেট বিতরণ নিষিদ্ধ নয়?

আমার চোখে একটি আদর্শ লিফলেট বিতরেনের দৃশ্য: গত বৃহস্পতিবার সুনামগঞ্জ ম্যাজিস্ট্রেট আদালতের সামনে একজন লিফলেট বিতরন করছিলেন সবাই কে দিতে দিতে আমার দিকে আসলেন, আমাকে একটা দিলেন, ওনার মাক্স লাগানো ছিলো মুখে। ওনি একাই হেটে হেটে বিতরন করছিলেন সেই লিপলেট গুলি।

ওনার লিফলেট বিতরণ বিষয়টি এজন্যই তুলে ধরলাম যেনো লিফলেট বিতরণ কেউ উৎসব মনে করে বহু লোকের সমাগম ঘটিয়ে লিফলেট বিতরেনের মূল কারণ ব্যহত না করে।

মতামত জানান :



 

আজকের শিরোনাম:

উত্তরায় মোবাইল ছিনতাইয়ের অভিযোগে গ্রেফতার ৩ শাহজাদপুরে শিক্ষককে পিটিয়ে হত্যার প্রধান ৩ আসামী আটক উল্লাপাড়ায় লিচু ব্যবসায়ীকে ট্রাক থেকে ফেলে হত্যার রহস্য উদঘাটন আটক ৬ শাহজাদপুরে দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিমানবন্দর ও টঙ্গী এলাকা থেকে দলনেতাসহ ০৮জন ছিনতাইকারীকে গ্রেপ্তার এসএসসিতে উত্তরা মডেল একাডেমির অসাধারণ সাফল্য মুরাদনগরে ঐতিহাসিক মুজিবনগর দিবসে দেশ ও জাতির শান্তিকামনায় দােয়া করা হয়েছে ভাইস চেয়ারম্যান প্রার্থী মোঃ ইমরুল ইসলামের বর্ধিত সভা অনুষ্ঠিত নবজোয়ার তরুন সংঘের ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক দুই নারী আসামী গ্রেপ্তার মাধবপুরে বিপুল পরিমাণ ভারতীয় মদ ও গাঁজাসহ আটক -১ বেনাপোল সীমান্তে ৫০ বোতল ফেনসিডিল উদ্ধার বেনাপোলে ওয়ারেন্টভুক্ত পলাতক ৯ আসামি গ্রেফতার রূপগঞ্জে বাণিজ্য মেলা ঢিলেঢালা চলছে স্টল নির্মাণে ধীরগতি দ্বাদশ সংসদ নির্বাচনকে সুষ্ঠু করতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে র‌্যাব- ডিজি এম খুরশিদ হোসেন বেনাপোলে হেরোইনসহ মাদক ব্যবসায়ী আটক ৩২টি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ তুরাগে ইস্ট ওয়েস্ট মেডিকেলের ছাত্রী হোস্টেল থেকে ঝুলন্ত লাশ উদ্ধার মাধবপুরে বিপুল পরিমাণ ইয়াবাসহ মাদক সম্রাট আলী আকবর গ্রেফতার উত্তরায় ট্রেনে কাটা পড়ে এক কলেজ ছাত্রের মৃত্য কোটি টাকার স্বর্ণসহ বিমানবন্দরে যাত্রী আটক টঙ্গীতে মোটরসাইকেল চোরচক্রের মূল হোতা গ্রেফতার বেনাপোলে বিদেশি মদসহ গ্রেপ্তার ১ তুরাগে পারিবারিক কলহের জেরে এক যুবকের আত্মহত্যা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে প্রধানমন্ত্রী অনন্য নজির স্থাপন করেছেন- আসম ফিরোজ এমপি তুরাগে ইয়াবাসহ দুই মাদক কারবারি গ্রেফতার           বাউফলে বিভিন্ন ডাকাতির ঘটনায় অভিযুক্ত ডাকাত দল অবশেষে আটক বাউফলে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন, গুরুত্বর জখম ২