করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন সাড়ে চার লাখেরও বেশি মানুষ। আক্রান্তদের মধ্যে ১ লাখ ১৪ হাজার ৭৮৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন।

এ সংকটময় মুহূর্তে বিশেষ কিছু সুবিধা দিচ্ছে বিকাশ। বিকাশ অ্যাপ থেকে একজন গ্রাহক যত ধরনের সেবা পেতে পারেন তার পূর্ণাঙ্গ তালিকা বিকাশ অ্যাপের ‘মোর’ বা ‘আরো’ অপশন ক্লিক করেই একসাথে দেখা যাচ্ছে।

সেন্ড মানি, ক্যাশ আউট, মোবাইল রিচার্জের মত বহুল ব্যবহৃত সেবাগুলো ছাড়াও যে সেবাগুলো দ্রুত গ্রাহকের কাছে জনপ্রিয় হচ্ছে- সেরকম কয়েকটি সেবার কথা এখানে উল্লেখ করা হলো-

বিকাশে টাকা আনা: বিকাশ অ্যাপ এর ‘অ্যাড মানি’ অপশন থেকে কার্ড টু বিকাশ এর মাধ্যমে ভিসা কার্ড বা মাস্টার কার্ড (ক্রেডিট বা ডেবিট কার্ড) থেকে বিকাশ একাউন্টে টাকা নিয়ে আসতে পারবেন। এছাড়া দেশের ১১টি বেসরকারি ব্যাংকের অ্যাপ অথবা ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করেও বিকাশে টাকা নেয়া যাচ্ছে।

কেনাকাটার পেমেন্ট: নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বা ফ্যাশন পণ্য, জীবন রক্ষাকারী ওষুধ বা জীবন সাজানোর পণ্য, বড় সুপার স্টোর বা গলির ছোট দোকান অথবা অনলাইন মার্কেট প্লেস সর্বত্রই বিকাশ ব্যবহার করে পণ্যের দাম পরিশোধ করা যাচ্ছে। দেশের ছোটবড় মিলিয়ে ১ লাখের বেশি বিকাশ মার্চেন্ট রয়েছে। ফলে গ্রাহক নগদ টাকা ব্যবহার না করেই পেমেন্টের মাধ্যম হিসেবে ডিজিটাল অর্থ ব্যবহার করতে পারেন। এই মুহূর্তে ফার্মেসি থেকে ওষুধ কিনে বিকাশ পেমেন্টে মিলছে ৫ শতাংশ সর্বোচ্চ ৫০ টাকা পর্যন্ত ছাড়।

পে-বিল: ডেসকো বা পল্লীবিদ্যুৎ, পোস্ট পেইড বা প্রি-পেইড, সারাদেশের সব বিদ্যুৎ বিল এখন পরিশোধ করা যাচ্ছে বিকাশ দিয়েই। যে যেখানেই থাকুন, কোথাও না গিয়ে নিরিবিছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিত করতে পারেন বিকাশ দিয়েই। কেবল বিদ্যুৎ বিল ই নয়, আরো অনেক জরুরি সেবার বিল পরিশোধ করা যাচ্ছে।

টিকিট: বিমান, বাস, লঞ্চ, ট্রেন বা মুভি টিকিট এখন বিকাশ দিয়ে কেনা যায়। বাংলাদেশ রেলওয়ে, বিডিটিকিটস এর মাধ্যমে যাত্রার তারিখ, সময় নির্ধারণ করে মুহূর্তেই টিকিট কিনতে পারবেন।

ট্রান্সফার মানি: এই অপশন থেকে সিটি ব্যাংক এবং ব্র্যাক ব্যাংকের গ্রাহকরা এখন বিকাশ থেকে সরাসরি টাকা পাঠানোর সুযোগ পাচ্ছেন তাদের ব্যাংক একাউন্টে।

ডোনেশন: ১ টাকায় আহার- তাদের কার্যক্রম দিয়ে ইতোমধ্যে সাধারণের পাশে দাঁড়িয়েছে। বর্তমানের এই কঠিন পরিস্থিতিতে ১ টাকায় আহার এর উদ্যোক্তা প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশন নতুন কার্যক্রম হাতে নিয়েছে। বিকাশ অ্যাপের মাধ্যমে তাদের কাছেও অনুদান পৌঁছাতে পারবেন।

মতামত জানান :



 

আজকের শিরোনাম:

শাহজাদপুরে শিক্ষককে পিটিয়ে হত্যার প্রধান ৩ আসামী আটক উল্লাপাড়ায় লিচু ব্যবসায়ীকে ট্রাক থেকে ফেলে হত্যার রহস্য উদঘাটন আটক ৬ শাহজাদপুরে দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিমানবন্দর ও টঙ্গী এলাকা থেকে দলনেতাসহ ০৮জন ছিনতাইকারীকে গ্রেপ্তার এসএসসিতে উত্তরা মডেল একাডেমির অসাধারণ সাফল্য মুরাদনগরে ঐতিহাসিক মুজিবনগর দিবসে দেশ ও জাতির শান্তিকামনায় দােয়া করা হয়েছে ভাইস চেয়ারম্যান প্রার্থী মোঃ ইমরুল ইসলামের বর্ধিত সভা অনুষ্ঠিত নবজোয়ার তরুন সংঘের ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক দুই নারী আসামী গ্রেপ্তার মাধবপুরে বিপুল পরিমাণ ভারতীয় মদ ও গাঁজাসহ আটক -১ বেনাপোল সীমান্তে ৫০ বোতল ফেনসিডিল উদ্ধার বেনাপোলে ওয়ারেন্টভুক্ত পলাতক ৯ আসামি গ্রেফতার রূপগঞ্জে বাণিজ্য মেলা ঢিলেঢালা চলছে স্টল নির্মাণে ধীরগতি দ্বাদশ সংসদ নির্বাচনকে সুষ্ঠু করতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে র‌্যাব- ডিজি এম খুরশিদ হোসেন বেনাপোলে হেরোইনসহ মাদক ব্যবসায়ী আটক ৩২টি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ তুরাগে ইস্ট ওয়েস্ট মেডিকেলের ছাত্রী হোস্টেল থেকে ঝুলন্ত লাশ উদ্ধার মাধবপুরে বিপুল পরিমাণ ইয়াবাসহ মাদক সম্রাট আলী আকবর গ্রেফতার উত্তরায় ট্রেনে কাটা পড়ে এক কলেজ ছাত্রের মৃত্য কোটি টাকার স্বর্ণসহ বিমানবন্দরে যাত্রী আটক টঙ্গীতে মোটরসাইকেল চোরচক্রের মূল হোতা গ্রেফতার বেনাপোলে বিদেশি মদসহ গ্রেপ্তার ১ তুরাগে পারিবারিক কলহের জেরে এক যুবকের আত্মহত্যা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে প্রধানমন্ত্রী অনন্য নজির স্থাপন করেছেন- আসম ফিরোজ এমপি তুরাগে ইয়াবাসহ দুই মাদক কারবারি গ্রেফতার           বাউফলে বিভিন্ন ডাকাতির ঘটনায় অভিযুক্ত ডাকাত দল অবশেষে আটক বাউফলে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন, গুরুত্বর জখম ২ তুরাগে দুই ছিনতাইকারী গ্রেফতার