এমন দিন জীবনে কখনো আসেনি। অনির্দিষ্টকালের জন্য ঘরে বন্দি। কর্মব্যস্ত জীবন হঠাৎ এমন স্থবির হয়ে পড়লে জীবনযাপনে অনেকটা পরিবর্তন আসবে, এটাই স্বাভাবিক। যে অবসরের জন্য মন হাহাকার করতো ভীষণ, সেই অবসর আপনি যাপন করছেন অথচ মন ভালো নেই।

কী হবে, আদৌ কি সব আগের মতো হবে, এসব চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে। রয়েছে সংসার খরচ জোগানোর চিন্তা, ছেলেমেয়ে, আত্মীয়-পরিজন এমনকী নিজের স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তা। এমন অবস্থায় মন ভালো রাখা কঠিন। তবে সুস্থতার জন্যও মন ভালো রাখা জরুরি। জেনে নিন এই সময়ে মন ভালো রাখতে করণীয়-

আতঙ্কগ্রস্ত হয়ে ঘরে অতিরিক্ত খাদ্য সামগ্রী মজুত করবেন না। এতে সমাজে অন্য বিপদ সৃষ্টি হবে যা এই মুহূর্তের বিপদকে আরো বাড়িয়ে দেবে।

সংসার বুদ্ধি করে চালাবেন, ছুটিতে আছেন ভেবে এলাহি খাওয়া দাওয়ার আয়োজন করতে যাবেন না। ঘরের খাবার-দাবার বুঝে খরচ করুন এবং শরীর সুস্থ রাখুন।

বাড়িতে বয়স্ক মানুষ, অসুস্থ মানুষ ও শিশুদের বিশেষ খেয়াল রাখবে । এই সময়ে অন্য অসুখ হলে সমস্যা বাড়বে।

শিশুরা খেলতে না পেরে অস্থির হয়ে যেতে পারে। তাই শিশুদের সামর্থ্য অনুযায়ী আপনাদের সঙ্গে ঘরের কাজে লাগাবেন এবং সময় নিয়ে ওদের সঙ্গে খেলবেন।

যে যা ওষুধ নিয়মিত খান সেগুলো ঠিক মতো খাবেন। ওষুধের দোকান খোলা থাকবে। হঠাৎ করে ওষুধ বন্ধ করবেন না।

ধূমপানের অভ্যাস থাকলে তা বাদ দিন। শরীরের ক্ষতি হয় এমন কাজ থেকে নিজেকে বিরত রাখুন। আপনার সুস্থতা আপনার পরিবারকে সুরক্ষিত রাখবে।

নিজের যে শখগুলো এতদিন সময়ের অভাবে পূরণ করতে পারছিলেন সেগুলো যদি বাড়ি বসে করা যায় তবে তাতেমন দিন। বাড়িতে থাকার একঘেয়েমি কাটাতে কিছু সৃষ্টিশীল কাজ করতে পারেন।

স্বামী ও স্ত্রী, বাবা-মা ও সন্তান, ভাই ও বোন- সব সম্পর্কেই দ্বন্দ্ব থাকতে পারে। এই সময়ের জন্য নিজেকে একটু বোঝান যে এই বিপদের দিনে এই মানসিক দ্বন্দ্ব সরিয়ে রেখে একটা বন্ধুত্বপূর্ণ সহাবস্থান দরকার।

আপনার চারপাশে খেটে খাওয়া দিন মজুরদের আর্থিক কষ্টের কথা মাথায় রাখবেন। আপনার এলাকায় তহবিল তৈরি করলে যারা আর্থিক সঙ্কটে পড়বে তাদের সাহায্য করতে পারবেন।

আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য বিধি মেনে চলা। সবার আগে সুস্বাস্থ্য ও সুস্থতা নিশ্চিত করুন।

মতামত জানান :



 

আজকের শিরোনাম:

শাহজাদপুরে শিক্ষককে পিটিয়ে হত্যার প্রধান ৩ আসামী আটক উল্লাপাড়ায় লিচু ব্যবসায়ীকে ট্রাক থেকে ফেলে হত্যার রহস্য উদঘাটন আটক ৬ শাহজাদপুরে দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিমানবন্দর ও টঙ্গী এলাকা থেকে দলনেতাসহ ০৮জন ছিনতাইকারীকে গ্রেপ্তার এসএসসিতে উত্তরা মডেল একাডেমির অসাধারণ সাফল্য মুরাদনগরে ঐতিহাসিক মুজিবনগর দিবসে দেশ ও জাতির শান্তিকামনায় দােয়া করা হয়েছে ভাইস চেয়ারম্যান প্রার্থী মোঃ ইমরুল ইসলামের বর্ধিত সভা অনুষ্ঠিত নবজোয়ার তরুন সংঘের ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক দুই নারী আসামী গ্রেপ্তার মাধবপুরে বিপুল পরিমাণ ভারতীয় মদ ও গাঁজাসহ আটক -১ বেনাপোল সীমান্তে ৫০ বোতল ফেনসিডিল উদ্ধার বেনাপোলে ওয়ারেন্টভুক্ত পলাতক ৯ আসামি গ্রেফতার রূপগঞ্জে বাণিজ্য মেলা ঢিলেঢালা চলছে স্টল নির্মাণে ধীরগতি দ্বাদশ সংসদ নির্বাচনকে সুষ্ঠু করতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে র‌্যাব- ডিজি এম খুরশিদ হোসেন বেনাপোলে হেরোইনসহ মাদক ব্যবসায়ী আটক ৩২টি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ তুরাগে ইস্ট ওয়েস্ট মেডিকেলের ছাত্রী হোস্টেল থেকে ঝুলন্ত লাশ উদ্ধার মাধবপুরে বিপুল পরিমাণ ইয়াবাসহ মাদক সম্রাট আলী আকবর গ্রেফতার উত্তরায় ট্রেনে কাটা পড়ে এক কলেজ ছাত্রের মৃত্য কোটি টাকার স্বর্ণসহ বিমানবন্দরে যাত্রী আটক টঙ্গীতে মোটরসাইকেল চোরচক্রের মূল হোতা গ্রেফতার বেনাপোলে বিদেশি মদসহ গ্রেপ্তার ১ তুরাগে পারিবারিক কলহের জেরে এক যুবকের আত্মহত্যা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে প্রধানমন্ত্রী অনন্য নজির স্থাপন করেছেন- আসম ফিরোজ এমপি তুরাগে ইয়াবাসহ দুই মাদক কারবারি গ্রেফতার           বাউফলে বিভিন্ন ডাকাতির ঘটনায় অভিযুক্ত ডাকাত দল অবশেষে আটক বাউফলে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন, গুরুত্বর জখম ২ তুরাগে দুই ছিনতাইকারী গ্রেফতার